লেখকের বাড়িতে ৮৪ বছর পর তারই উপন্যাসের ঘটনা!

একটি বাড়িতে ১০ জনকে আমন্ত্রণ জানানো হয়। তারা পরস্পরের কাছে ছিলেন অপরিচিত। তার পর থেকেই এক এক করে খুন হতে থাকেন তারা। আর খুনি আসলে  তাদের মধ্যেই একজন ছিলেন।

আজ থেকে ৮৪ বছর আগে এক উপন্যাসে এমন ঘটনার বিবরণ দিয়ে এক বৃটিশ ঔপন্যাসিক ডেইম আগাথা ক্রিস্টি সাড়া ফেলে দিয়েছিলেন। আর এবার কাকতালীয়ভাবে সেই ঔপন্যাসিককে ঘিরে তারই বাড়িতে ঘটে গেল চোখ কপালে উঠার মতো ঘটনা। 

অবশ্য বেঁচে থাকলে ওই ঔপন্যাসিকও এ ঘটনার প্রতিক্রিয়ায় আঁতকে উঠতেন। বইয়ের পাতায় তার লিখে যাওয়া সেই ঘটনার সঙ্গে অনেকটাই মিলে যায় ঘটে যাওয়া ঘটনাটি। তবে পার্থক্য শুধু এটুকু এখানে কোনো খুনের ঘটনা ঘটেনি।

শুক্রবার (১৪ জুলাই) একদল পর্যটক গিয়েছিলেন ডেইম আগাথা ক্রিস্টির বাড়িতে। আর সেই বাড়িতে ঘটে রহস্যজনক এ ঘটনা। পর্যটক দল কয়েকঘণ্টার জন্য আটকা পড়েন ওই বাড়িতে। ঝড়-বৃষ্টির কারণে একটি গাছ পড়ে আগাথার বাড়ির পথ বন্ধ হয়ে যায়। এতে শতাধিক পর্যটক তার বাড়িতে আটকা পড়ে শ্বাসরুদ্ধকর পরিস্থিতির সৃষ্টি হয়। যা আগাথা ক্রিস্টির ভক্তদের তারই লেখা উপন্যাস ‘অ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান’ এর ঘটনাটি মনে করিয়ে দিচ্ছিল বারবার।

ওই উপন্যাসের মূল ঘটনা- একটি বাড়িতে ১০ জনকে আমন্ত্রণ জানানো হয়। তারা পরস্পরের কাছে ছিলেন অপরিচিত। তার পর এক এক করে খুন হতে থাকেন তারা। খুনি তাদের মধ্যেই একজন।  

সিএনএন জানিয়েছে, ঝড়ের কারণে একটি গাছ পড়ে ওই বাড়িতে যাতায়াতের একমাত্র রাস্তা বন্ধ হয়ে গেলে রাস্তাটি সরু থাকায় পাশ দিয়েও আর যাতায়াত করা সম্ভব হয়নি। 

এ বাড়ির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ব্রিটিশ ন্যাশনাল ট্রাস্ট জানিয়েছে, গাছ পড়ার খবর পেতেই সংস্থার ওয়েবসাইটে সে কথা জানিয়ে দেওয়া হয়েছে, যাতে পর্যটক বিচলিত না হন। গাছ সরানোর জন্য কী ব্যবস্থা করা হয়েছে, তাও জানানো হয়েছে। 

আগাথার বাড়িতে যখন পর্যটকেরা আটকে ছিলেন, তখন চা পান ও বাগানে খেলাধুলা করে সময় কাটান। অবশেষে নিরাপদেই বাড়ি ফিরে যান তারা।

উল্লেখ্য, সাহিত্যে অবদানের জন্য ১৯৭১ সালে আগাথা ক্রিস্টিকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারের ডেম কমান্ডার খেতাবে ভূষিত করা হয়েছিল। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যানুসারে অগাথা ক্রিস্টি বিশ্বের সর্বকালের সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক। সাহিত্যকর্মের সর্বাধিক বিক্রিত বইয়ের লেখক হিসেবে একমাত্র উইলিয়াম শেকসপিয়ারই তার সমকক্ষ।  

সূত্র: আনন্দবাজার  অনলাইন

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //